বিকাল ৪:১৫, শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং
/ রাজশাহী / ন্যায্য অধিকার থেকে বঞ্চিত পল্লীবিদ্যুৎ শ্রমিক-কর্মচারীরা
ন্যায্য অধিকার থেকে বঞ্চিত পল্লীবিদ্যুৎ শ্রমিক-কর্মচারীরা
ফেব্রুয়ারি ১৬, ২০১৭

পাবনা প্রতিনিধি : পল্ল¬ীবিদ্যুৎ সমিতির কর্মচারীদের কোন ট্রেড ইউনিয়ন না থাকায় ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন তারা। শ্রম আদালত থেকে শ্রমিক হিসেবে স্বীকৃতি ও ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের আদেশ পেলেও রেজিস্ট্রেশন পাচ্ছেন না পল্লীবিদ্যুৎ সমিতির কর্মচারীরা।

প্রস্তাবিত ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল রানা জানান, ২০১৩ সালের ২১ জুন পল্লীবিদ্যুৎ বোর্ডের কর্মচারীরা ‘পল্লীবিদ্যুৎ শ্রমিক কর্মচারী লীগ’ নামে একটি ইউনিয়ন গঠন করে। ওই বছরের ১০ ডিসেম্বর শ্রম পরিচালকের বরাবরে ‘পল্লী বিদ্যুৎ শ্রমিক কর্মচারী লীগ’ নামে ইউনিয়নের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা হয়। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ২০১৩ সালের ১৫ ডিসেম্বর ইউনিয়ন রেজিস্ট্রেশনের আবেদনপত্রটি বিবেচনা করা গেল না মর্মে আবেদনকারীদের অবহিত করেন। এর ফলে পবিস এর কর্মচারীদের প্রস্তাবিত ইউনিয়নের সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক সোহেল রানা রেজিস্ট্রেশনের জন্য শ্রম আদালতে মামলা দায়ের করেন। আদালত ২০১৪ সালের ১৬ নভেম্বর দেয়া রায়ে পবিস কর্মচারীরা শ্রমিক উল্লেখপূর্বক ৩০ দিনের মধ্যে ‘পল্লীবিদ্যুৎ শ্রমিক কর্মচারী লীগ’ এর রেজিস্ট্রশন প্রদানের জন্য শ্রম পরিচালককে নির্দেশ দেন। শ্রম আদালতের আদেশটি অদ্যাবধি কার্যকর করা হয়নি।

প্রস্তাবিত পল্লী বিদ্যুৎ শ্রমিক কর্মচারী লীগের সভাপতি এনামুল হক জানান, শ্রমিক সংগঠন না থাকায় নির্মাণ এন্ড কর্পোরেশন (নিপর) কর্মচারীরা উর্ধতন কর্তৃপক্ষের দ্বারা সর্বদা নিষ্পেষিত হচ্ছে। দায়িত্ব পালনকালে কোন কর্মী দুর্ঘটনায় মৃত্যু বা পঙ্গুত্ববরণ করলেও তাদের কোন বেনিফিট দেয়া হয় না। তিনি বলেন, বৈষম্য নিরসনে শ্রমিক-কর্মচারীদের ন্যায্য দাবির পক্ষে কথা বলার জন্য ট্রেড ইউনিয়নের প্রয়োজন হয়ে পড়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top