বিকাল ৩:০৯, রবিবার, ৩০শে এপ্রিল, ২০১৭ ইং
/ জাতীয় / নিউ মার্কেট মোড় অবরোধে গাহর্স্থ্য অর্থনীতির শিক্ষার্থীরা
নিউ মার্কেট মোড় অবরোধে গাহর্স্থ্য অর্থনীতির শিক্ষার্থীরা
মার্চ ১৩, ২০১৭

গার্হস্থ্য অর্থনীতি কলেজেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে রাজধানীর নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে শিক্ষার্থীরা।

তাদের অবস্থানের কারণে নিউ মার্কেটের ১ নম্বর গেইট, আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয় ও মিরপুর রোডের দিকে চারটি গুরুত্বপূর্ণ রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগের উপ কমিশনার মো. ইব্রাহিম খান জানিয়েছেন।

আজিমপুরের এ কলেজের কয়েকশ শিক্ষার্থী সোমবার সকাল ১০টার দিকে রাস্তায় নেমে ব্যানার হাতে বিক্ষোভ শুরু করেন। পরে তারা নিউ মার্কেট মোড়ে অবস্থান নিলে চৌরাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

গত ১১ তারিখ থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসা এই শিক্ষার্থীরা বলছেন, দাবি পূরণ না হলে তারা ক্লাসে ফিরবেন না। কলেজের ক্লদিং অ্যান্ড টেক্সটাইল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী সোমা বলেন, “আমরা শিক্ষকদের সাথে ছয় মাসে আগে যখন আলোচনা করেছিলাম, তারা আমাদের আশ্বাস দিয়েছিলেন যে মন্ত্রণালয়ের সাথে কথা বলে জানাবেন। কিন্তু আমরা যখন মন্ত্রণালয়ে গেলাম, তখন জানলাম শিক্ষকরা সেখানে আলোচনাই করেননি।”

শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ইসরাত জাহান জানান, গত বছরের ২১ সেপ্টেম্বর কলেজের অধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন তারা। ৪ অক্টোবর তারা নীলক্ষেত মোড় অবরোধ করলে শিক্ষামন্ত্রী দাবি পূরণের আশ্বাস দেন। এরপর শিক্ষা সচিবের নেতৃত্বে একটি কমিটি করে দেন শিক্ষামন্ত্রী। কিন্তু এখন পর্যন্ত প্রতিবেদন পাওয়া যায়নি।

তিনি বলেন, “আমরা রাস্তায় থাকব, না ক্লাসে যাব- তা এখন নির্ভর করছে শিক্ষামন্ত্রীর ওপর।”

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ ফাতিমা সুরাইয়ার সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, তারা শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করেছেন, কিন্তু লাভ হয়নি।

“শান্তিপূর্ণভাবে আন্দোলন করতে বলেছি, জনগণের ভোগান্তি যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে বলেছি। কিন্তু ওরা আমাদের কথা শুনছে না। গতকাল সারাদিন আলোচনা হয়েছে। ওরা আমাদের শত্রু মনে করছে।”

আন্দোলনরত ছাত্রীদের দুপুরের রোদের মধ্যে ছাতা মাথায় পোস্টার ও প্ল্যাকার্ড হাতে রাস্তায় বসে স্লোগান দিতে দেখা যায়। ‘এক দফা এক দাবি, ইনস্টিটিউ অব ঢাবি’, ‘দাবি আদায় না হলে বাড়ি ফিরে যাব না’- ইত্যাদি স্লোগান দিচ্ছিলেন তারা।

পুলিশ উপ কমিশনার মো. ইব্রাহিম খান বলেন, নিউ মার্কেট মোড়ের মত গুরুত্বপূর্ণ ইন্টারসেকশন বন্ধ থাকায় জনদুর্ভোগ হচ্ছে। অনেকে ঢাকা মেডিকেল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে যেতে পারছেন না।

“আমরা তাদের বলেছি, আপনাদের দাবি মন্ত্রী সচিব, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরুন। তারা আমাদের বলেছে, শিগগিরই তারা পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।”

আন্দোলনকারীদের অন্যতম মুখপাত্র ইসরাত জাহান  বলেন, “আজ ৩টা পর্যন্ত আমরা এখানে অবস্থান করব। এরপর সকল বিভাগের প্রতিনিধিদের সাথে আলোচনা করে আমরা আমাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।”

যুক্তরাষ্ট্রের ফোর্ড ফাউন্ডেশন ও ওকলাহামা স্টেট ইউনিভার্সিটির সহযোগিতায় ১৯৬১ সালে ঢাকায় গার্হস্থ্য অর্থনীতি কলেজ প্রতিষ্ঠা করা হয়। পরে তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত হয়। বর্তমানে এ কলেজে পাঁচটি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পড়ানো হয়।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top