রাত ১০:২৯, রবিবার, ২৮শে মে, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / নাসিক নির্বাচন সুষ্ঠু হোক
নাসিক নির্বাচন সুষ্ঠু হোক
ডিসেম্বর ২১, ২০১৬

আজ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন। প্রথমবারের মতো দলীয় প্রতীকে হতে যাওয়া এ নির্বাচনে মেয়র পদে ব্যালট পেপারে সাত প্রার্থীর নাম থাকলেও মূল লড়াইয়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকের ডাঃ সেলিনা হায়াৎ ও বিএনপির ধানের শীষ প্রতীকের এডভোকেট সাখাওয়াত হোসেন খানই থাকছেন। দেশের সবার দৃষ্টি এখন এই নির্বাচনের দিকে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে থাকা বিএনপির কাছে দলীয় প্রার্থীর জয়-পরাজয়ের চেয়েও দলীয় প্রতীকের মর্যাদার প্রশ্ন বড় হয়ে দেখা দিয়েছে। বর্তমান সরকারের প্রায় তিন বছরের মাথায় হতে যাওয়া এই নির্বাচনকে সরকার তথা নৌকার জনপ্রিয়তার এক ধরনের মাপকাঠি হিসেবেও দেখছে আওয়ামী লীগ।

অন্যদিকে এ নির্বাচনের মাধ্যমে বর্তমান সরকার ব্যবস্থা নিয়ে নিজেদের দাবির যৌক্তিকতা যাচাইয়ের পাশাপাশি উদ্ভুত রাজনৈতিক সমীকরণে ধানের শীর্ষ-এর অবস্থানও পরীক্ষা করতে চায় বিএনপি। যে কারণে স্থানীয় সরকারের নির্বাচন হলেও গত প্রায় এক মাস ধরে দল দুটির মূল মনোযোগ এই নাসিক নির্বাচনকে ঘিরে। আমাদের জানা আছে, বর্তমান নির্বাচন কমিশনের অধীনেই এটাই সর্বশেষ গুরুত্বপূর্ণ নির্বাচন। 

কেননা এই কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামি ফেব্রুয়ারিতে। নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ ও পরামর্শ নিচ্ছেন। সঙ্গত কারণেই বিভিন্ন মহলের প্রত্যাশা যে নির্বাচন হবে সুষ্ঠু ও শান্তিপূর্ণ, ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন। অতীতে ঘটে যাওয়া বিভিন্ন নির্বাচনী সহিংসতায় যে চিত্র দেখা গেছে তাতে এমন আশঙ্কা অমূলক নয়। আমরা চাই, একটি অবাধ ও নিরপেক্ষ পরিবেশে ভোটাররা যেন শঙ্কাহীন চিত্তে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এবং সবাই যেন নির্বাচন কমিশনের ওপর আস্থা রাখতে পারে – নির্বাচন কমিশন তেমনটিই করবেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top