রাত ৪:১০, শনিবার, ১৮ই আগস্ট, ২০১৭ ইং
/ লাইফস্টাইল / নবাবগঞ্জে সফল নারী পারুল বেগম
নবাবগঞ্জে সফল নারী পারুল বেগম
মার্চ ২, ২০১৭

করতোয়া ডেস্ক: ত্যাগ ও শ্রমের বিনিময়ে সাফল্যে পৌঁছানো যে সম্ভব এর উজ্জল দৃষ্টান্তউত্তরের শহর দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম। জীবনযুদ্ধে জয়ী সফল এই নারী। উপজেলার ৪নং শালখুরিয়া ইউনিয়নের পঁচাকরঞ্জী গ্রামে কৃষক পরিবারে জন্ম পারুল বেগমের। বাবার সংসারে স্বচ্ছলতা তেমন ছিলনা। লেখাপড়া শেখাবে এমন উদ্দ্যেগও ছিলনা তার। লেখাপড়া আর শিক্ষা কঠোর নিষ্ঠাবান কর্মস্পৃহা যে কাউকে উন্নত শিখরে উঠাতে পারে এ বিশ্বাস ছিল পারুলের। লেখাপড়ার পাশাপাশি স্থানীয় কারিতাস বে-সরকারী সংস্থায় চাকরিতেও যোগদান করেন সে।


অদম্য জীবনে হেঁটে হেঁটেই অফিসের কাজ করতে হতো তাকে। দুর থেকে দুরান্তে চলাচলের জন্য একটি বাই সাইকেলও ছিল না তার। সারাদিনের অক্লান্ত পরিশ্রম শেষে গভীর রাত পর্যন্ত পড়ালেখা করতে হতো তাকে। এদিকে নারী নেতৃত্বের অঙ্গনে পিছিয়ে নেই এই নারী। ছোট থেকেই বঙ্গবন্ধুকে ভালবাসতো এবং তার পরিবারকেও। গ্রাম-পাড়া-মহল্লায় রাজনীতি করে অর্জন করেন পরিচিতি। এরপর নবাবগঞ্জ উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়। এখানেই থেমে যাননি তিনি। তার আচার-ব্যবহারে মুগ্ধ হয়ে উপজেলা পর্যায়ে জনভোট পেয়ে নির্বাচিত হন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান।

এরপর মহিলা ও শিশু মন্ত্রণালয়ের অধীনে জয়িতা অন্বেষনে বাংলাদেশ এর উদ্দ্যেগে কর্ম ও চাকুরী জীবনে সফল নারী হিসেবে উপজেলা পর্যায় থেকে জয়িতা অর্জনে আনুষ্ঠানিকভাবে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ক্রেস্ট ও সম্মাননা প্রদান করা হয় তাকে। পারুল জানান- শিক্ষা অর্জন করে নারীরা কর্মজীবনে অনেক সাফল্যের দারগোড়ায় পৌঁছেছে। দিনাজপুরের পাশ্ববর্তী রংপুরেও মহিষি নারী বেগম রোকেয়া নারী হয়ে সারাবিশ্বে সাফল্যের বিস্তর ভূমিকা রেখেছে। তিনি মনে করেন এ সমাজের নারীরাও যেন শিক্ষা অর্জন করে নিজেদের পরিচয় দিতে পারে একজন দেশপ্রেমিক হিসেবে। এছাড়াও উপজেলা নারী উন্নয়ন সমিতির গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ বজলুর রশীদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যন সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন। এভাবে চলতে পারলে আরও এগিয়ে যাবে এবং নারীর ক্ষমতায়ন ও নেতৃত্ব বিকশিত হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top