রাত ৯:৫৬, বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / নদী দখল-দূষণ চলছেই
নদী দখল-দূষণ চলছেই
মার্চ ১৫, ২০১৭

নদী দূষণ ও দখল পরিবেশের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। তা সত্ত্বেও এ দেশে এটা স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। পরিবেশ বাদীরা এ ব্যাপারে যতই সোচ্চার হোক না কেন কোনো কাজ হচ্ছে না। যারা পরিবেশ দূষণ করছে তারা কেবল প্রকৃতির শত্রুই নয় মানুষের শত্রু। কারণ মানুষের জীবনকে বিপন্ন করছে তারা। নদী দখল ও দূষণ, গাছ কাটা, পাহাড় কাটা, ফসলি জমি নষ্ট করে নানা অবকাঠামো গড়ে তোলার মাধ্যমে পরিবেশের ক্ষতি করা এসব কোনো ব্যাপারেই সংশ্লিষ্ট কারো তেমন মাথা ব্যথা নেই। ফলে দেশের নদ-নদী দখল ও দূষণের শিকার হচ্ছে অবলীলায়।

 আমাদের দেশে নদী যেন কারো পৈত্রিক সম্পত্তি। যার ক্ষমতা আছে সে-ই নদীর ওপর অত্যাচার চালানোর অধিকার রাখে যেন। নদী দখল হচ্ছে, নদী দূষণ হচ্ছে। নদী আমাদের জীবন-জীবিকার সাহিত্য সবকিছুর সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। আমরা নির্দিষ্ট কোনো নদীর কথা বলছি না, দেশের যেসব নদ-নদী, খাল-বিল জলাশয়ের ওপর অত্যাচার চলে তার সব ক’টির প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং মানুষের বাসযোগ্য পরিবেশের স্বার্থে কাজটি অতীব জরুরি। মনে রাখতে হবে, নদীতে বর্জ্য ফেলা বন্ধই শুধু নয়, দখলদারদের কবল থেকে নদীকে রক্ষা করতে না পারলে আমাদের সমূহ বিপদ অপেক্ষা করছে।

 নদ-নদীর টিকে থাকার সঙ্গে বলা যায়, বাংলাদেশের ভূ-প্রাকৃতিক অস্তিত্বের সম্পর্ক জড়িত। কাজেই যে কোনোও মূল্যে নদীগুলোকে বাঁচিয়ে রাখতে  হবে। সারা দেশের নদী ও খালগুলো উদ্ধার করে যথাযথভাবে সংরক্ষণ, এসব উৎসের পানি সেচ কাজেও ব্যবহার করা যাবে। এ জন্য চারপাশের প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় জনগণকে সচেতন করে তুলতে হবে। সংশ্লিষ্ট সবার দায়িত্বশীল আচরণ ছাড়া পরিবেশ সুরক্ষা নিশ্চিত করা সম্ভব নয়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top