সকাল ৮:৩০, সোমবার, ১লা মে, ২০১৭ ইং
/ অর্থ-বাণিজ্য / দেশের পুঁজিবাজারে ৬ বছরে বড় উল্লম্ফন
লেনদেন প্রায় ২২শ’ কোটি টাকা
দেশের পুঁজিবাজারে ৬ বছরে বড় উল্লম্ফন
জানুয়ারি ২৩, ২০১৭

মূল্যসূচক ও লেনেদনে বড় উল্লম্ফন হয়েছে দেশের পুঁজিবাজারে। গত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে । লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১৮০ কোটি ৭৯ লাখ ৪৩ হাজার ৬৯১ টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ৫১২ কোটি ৪১ লাখ টাকা বেশি। সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬৭ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ১২০ কোটি টাকার শেয়ার।
 সোমবার সকাল সাড়ে ১০টায় ডিএসইতে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। বেলা সোয়া ১১টার দিকে ডিএসইএক্স এক পর্যায়ে ১০০ পয়েন্টের বেশি বেড়ে পাঁচ হাজার ৭০০ পয়েন্ট ছাড়িয়ে যায়। দিনশেষে এই সূচক ৬৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে দুই হাজার ১৮০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা গত সাড়ে ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১০ সালের ১ জুন ডিএসইতে দুই হাজার ১২২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। সোমবার ডিএসইতে আগের দিনের তুলনায় ৫১২ কোটি ৪০ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। রোববার এই বাজারে এক হাজার ৬৬৮ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৯৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইতে ১১৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২১৭ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৬৯ দশমিক ৭৬ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।
লেনদেনের ভিত্তিতে শীর্ষে থাকা প্রধান ১০টি কো¤পানি হলো: বেক্সিমকো লিঃ,বারাকা পাওয়ার, ইসলামি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, লাফার্জ সুরমা সিমেন্ট, এবি ব্যাংক, সাইফ পাওয়ার, ইফাদ অটোস, সিটি ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।
বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি: ফরচুন সুজ, ইসলামি ব্যাংক, ফনিক্স ফাইন্যান্স, আল-আরাফা ইসলামী ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, পুবালী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, কাশেম টেক্সটাইল, সায়হাম টেক্সটাইল ও সাউথইস্ট ব্যাংক।
অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি:- সিভিওপিআরএল, সমতা লেদার, রহিমা ফুড,  বিডি অটোকারস, বেক্সিমকো সিনথেটিক্স, সোনারগাঁ টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিকেন্টস, কেডিএস, মিরাকল ইন্ডাট্রিজ ও বাংলাদেশ সিপিং কর্পোরেশন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top