রাত ২:৫২, মঙ্গলবার, ২৪শে এপ্রিল, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / দেশজুড়ে মাদকের ভয়াবহ আগ্রাসন
দেশজুড়ে মাদকের ভয়াবহ আগ্রাসন
জানুয়ারি ১, ২০১৭

 

দেশজুড়ে ইয়াবা, ফেনসিডিল, গাঁজা, হেরোইন ইত্যাদি মাদকের ভয়াবহ আগ্রাসনের বিষয়টি বহুল আলোচিত হলেও এসব মাদক বিরোধী অভিযানে কর্তৃপক্ষের বড় ধরনের সাফল্য দৃশ্যমান নয়, দেশে বর্তমানে মাদক হিসেবে ইয়াবা ব্যবহৃত হচ্ছে সবচেয়ে বেশি। ইয়াবা আসক্তদের বেশির ভাগই যে কলেজ -বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এটিও বহুল আলোচিত।

 যে সব শিক্ষার্থী মাদকাসক্ত স্বাভাবিকভাবেই তারা নানা রকম অপরাধে জড়িয়ে পড়ছে। কাজেই ইয়াবাসহ অন্যান্য মাদকের বিরুদ্ধে কঠোর অভিযান অব্যাহত না থাকলে তরুণ সমাজের যে ক্ষতি হবে তা কোনোভাবে পূরণ করা যাবে না। গাঁজা, ফেনসিডিল, হেরোইন, ইয়াবাসহ মাদক সারা দেশে সহজলভ্য হওয়ায় এগুলোর ব্যবহার বাড়ছে। পাড়া মহল্লায় প্রকাশ্যে ইয়াবাসহ নানা ধরনের মাদক বিক্রি হলেও কর্তৃপক্ষের নীরবতা রহস্যজনক।

 এ অবস্থা চলতে থাকলে কেবল যে মাদকাসক্তের সংখ্যা দ্রুত বাড়বে তা নয়। দেশে অপরাধের মাত্রাও বেড়ে যাবে।  ঢাকার অভিজাত এলাকার অলিগলিতে ইয়াবার পাশাপাশি অবৈধ বিদেশী মদ বিয়ারের ছড়াছড়ি বিষয়টি বহুল আলোচিত। একটি চক্র মিথ্যা ঘোষণা দিয়ে বিদেশী মদ বিয়ার আমদানি করছে। এতে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এ চক্রটি যাদের সহযোগিতায় অবৈধভাবে বিদেশী মদ বিয়ার আমদানি করছে তাদের চিহ্নিত করে এ চক্রের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া দরকার।

 রাজধানীর বাইরে জেলা শহরে মাদকাসক্তের সংখ্যা যে উদ্বেগজনকভাবে বাড়ছে তাও সর্বজনবিদিত। চোরাচালান বিরোধী অভিযান অব্যাহত থাকার পরও প্রতিবেশী দেশ থেকে বিপুল সংখ্যক ইয়াবাসহ অন্যান্য মাদক দেশে প্রবেশ করছে। মাদকের বিরুদ্ধে বিভিন্ন পর্যায়ের মানুষকে যুক্ত করা হলে ইতিবাচক ফল মিলবে এ আশা করা যায়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণে জোরালো অভিযান অব্যাহত না থাকলে সমাজে অপরাধের মাত্রা বেড়ে যাবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top