সন্ধ্যা ৭:৩১, শনিবার, ২৫শে মার্চ, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / দাঁতের ফিলিং কখন এবং কেন করা হয়?
দাঁতের ফিলিং কখন এবং কেন করা হয়?
জানুয়ারি ১৪, ২০১৭

আমাদের যাদেরই দন্ত চিকিৎসকের শরণাপন্ন হতে হয়েছে, তাদের সবারই ফিলিং ও রুট ক্যানাল ট্রিটমেন্ট এর সাথে কখনো না কখনো পরিচয় ঘটেছে। কিন্তু এই দুটি চিকিৎসার মাধ্যমে রোগীরা কি সুবিধা লাভ করে। কখন এই চিকিৎসা করতে হয় অথবা কেন এই চিকিৎসা প্রয়োজন এই বিষয়ে সাধারণ মানুষের ধারণা খুবই সীমিত। সময় স্বল্প তার কারণে চিকিৎসকরাও রোগীদের সবসময় এই ব্যাপারগুলো বিশুদ্ধভাবে ব্যাখ্যা করতে পারে না। তাই আসুন এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য জেনে নিই।


ফিলিং:  অনেকেরই দাঁতে পোকা ধরার সমস্যা রয়েছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে ডেন্টাল ক্যারিজ বলা হয়। যখন ক্যারিজ শুরু হয় বা ধীরে ধীরে ক্যারিজের কারণে দাঁতে গর্তের সৃষ্টি হয়। তখন প্রাথমিক ভাবে ক্যারিজটি পরিষ্কার করে সেই গর্তটি কখনো রাসায়নিক পদার্থ বা কখনো মেডিকেটেড পদার্থ বা কখনো উভয় পদার্থের সমন্বয়ে ভরাট করে দেওয়া হয়। একেই সাধারণ ভাষায় ফিলিং বলা হয়।

অনেক সাধারণ মানুষ যাকে পুটিং বলেন। এছাড়াও যদি আঘাতের কারণে দাঁতের সামান্য অংশ ভেঙে যায় সেখানে ফিলিং করা যেতে পারে বয়সের কারণে যাদের দাঁতের ক্ষয় হয়, ঠান্ডা বা গরম খাবার খেলে শিরশির করে, চিকিৎসক মনে করলে সেখানেও ফিলিং করতে পারেন।
ফিলিং ম্যাটেরিয়াল: সারা পৃথিবীতে ফিলিং ম্যাটেরিয়াল হিসেবে বিভিন্ন পদার্থ ব্যবহৃত হয়ে থাকে তবে সামনের দাঁত বা পিছনের দাঁতের ফিলিং ম্যাটেরিয়াল এবং শিশুদের বা প্রাপ্ত বয়স্কদের ফিলিং ম্যাটেরিয়াল আলাদা।

 সামনের দাঁতের কাজ সাধারণত খাদ্যবস্তু ছেড়া বা হালকা কামড় দেওয়া। তাই এই দাঁতের ক্ষেত্রে খুব একটা শক্তিশালী ফিলিং ম্যাটেরিয়াল প্রয়োজন হয় না। অন্য দিকে কথা বলা বা হাসার সময় সামনের দাঁতগুলোই মানুষের নজরে আসে, তাই এমন ফিলিং ম্যাটেরিয়াল ব্যবহার করা হয় যার রং দাঁতের স্বাভাবিক রং এর প্রায় কাছাকাছি পিছনের দাঁতগুলো অপেক্ষাকৃত শক্তিশালী এবং চিবানো বা ভাঙার কাজ তারাই করে থাকে এবং এই দাঁতগুলো সাধারণত বাহির থেকে দেখা যায় না। তাই সৌন্দর্য্যকে প্রাধান্য না দিয়ে এমন কোন ফিলিং ম্যাটেরিয়াল বেছে নেওয়া হয় যেটি যথেষ্ট শক্তিশালী।

 বাচ্চাদের দাঁতে সাধারণত একটি বিশেষ ধরনের ফিলিং ব্যবহার করা হয় যা স্বত:স্ফুতভাবে ফ্লোরাইড নি:সরন করে এবং ভবিষ্যতে ক্যারিজ প্রতিহত করে এমন সারা পৃথিবীতে মার্কারি ফিলিং ব্যবহার করা হয়। কারণ এই মার্কারী বা পারদ শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই প্রাপ্ত বয়স্কদের পিছনের দাঁতে লাইট কিওর ফিলিং করা যায়। সময়মত ফিলিং না করলে রোগীর ব্যথা বেড়ে যাবে এবং চিকিৎসার ব্যয়ভারও বেড়ে যাবে। এমনকি দাঁত উঠানোও লাগতে পারে। তাই দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিন আর প্রাণ খুলে হাসুন। সুস্থ সবলও থাকবেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top