সকাল ১০:৩৭, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / ডিকভেলা-গুনাথিলাকার ইতিহাস গড়া জুটি
ডিকভেলা-গুনাথিলাকার ইতিহাস গড়া জুটি
জুলাই ৮, ২০১৭

এক সঙ্গে মাত্র ছয় ইনিংসে ব্যাট করেই ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছেন নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলকা। ওয়ানডেতে প্রথমবারের মতো টানা দুই ইনিংসে দুইশ রানের জুটি গড়েছেন শ্রীলঙ্কার দুই উদ্বোধনী ব্যাটসম্যান।

দুই জনে প্রথম জুটি বাঁধেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেই টুর্নামেন্টের দলেই ছিলেন না গুনাথিলকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলের প্রথম ম্যাচে চামারা কাপুগেদারা চোট পেলে দলে আসেন তিনি।

সেই ম্যাচেই স্লো ওভার রেটের জন্য উপুল থারাঙ্গা দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেলে ডিকভেলার সঙ্গে ইনিংস উদ্বোধন করেন গুনাথিলাকা। দুই জনের জুটির শুরুটা খুব একটা ভালো ছিল না।

কোন ম্যাচ রান পেয়েছেন ডিকভেলা, কোনোটায় গুনাথিলকা। জুটি জমছিল না। প্রথম চারটি জুটিতে ৯, ১৬, ২৬ ও ১১ রান তোলার পর বিচ্ছিন্ন হন দুই জনে। এর শেষ দুটি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে। নিষেধাজ্ঞা কাটিয়ে থারাঙ্গা ফিরলেও তাকে চার নম্বরে খেলায় শ্রীলঙ্কা।

তৃতীয় ওয়ানডেতে এসে জুটিতে সাফল্যের দেখা পায় ডিকভেলা-গুনাথিলকা জুটি। তাদের ২২৯ রানের বিশাল জুটির ওপর ভর করে দেশের মাটিতে প্রথমবারের মতো তিনশ রানের লক্ষ্য তাড়া করে জেতে শ্রীলঙ্কা। সেই ম্যাচেই প্রথমবারের মতো ওয়ানডেতে শতক পান দুই উদ্বোধনী ব্যাটসম্যান।

হাম্বানটোটার মাহিন্দা রাজাপাকসা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। টানা দুই ইনিংসে পৌঁছান দুইশ রানে। উদ্বোধনী জুটি তো বটেই ওয়ানডেতে এর আগে কোনো জুটিতেই এই কৃতিত্ব নেই আর কারও।

আগের ম্যাচের ২২৯ রানের পর এবার ২০৯। জুটির রান দুইশ ছোঁয়ার আগে শ্রীলঙ্কার অষ্টম ব্যাটসম্যান হিসেবে টানা দুই ম্যাচে শতক করেন ডিকভেলা। নবম ব্যাটসম্যান হওয়ার সুযোগ ছিল গুনাথিলকার সামনে। কিন্তু ৭টি চারে ৮৭ রান করে ম্যালকম ওয়ালারের বলে বোল্ড হয়ে যান তিনি।

আগের ম্যাচের ১০২ ছাড়িয়ে এবার ডিকভেলা থামেন ১১৬ রানে। তার ১১৮ বলের ইনিংসটি গড়া ৮টি চারে।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top