সন্ধ্যা ৬:১৪, রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / ট্রাম্পকে অভিশংসনে কংগ্রেসে বিল
ট্রাম্পকে অভিশংসনে কংগ্রেসে বিল
জুলাই ৩, ২০১৭

করতোয়া ডেস্ক: মানসিক অসুস্থতার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণ করতে প্রতিনিধি পরিষদ কংগ্রেসে উপস্থাপিত একটি বিলে সমর্থন দিয়েছে দেশটির বিরোধী দল ডেমোক্র্যাটের অন্তত ২৫ সদস্য। মার্কিন এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা মানসিক অসুস্থতার অভিযোগ প্রমাণিত হলে হোয়াইট হাউস থেকে বিদায় নিতে হবে তাকে।

কংগ্রেসে ডেমোক্র্যাট দলীয় সদস্য জেমি রাসকিন বিলটি উপস্থাপন করেছেন। কংগ্রেসে আনা এই বিলের ফলে প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক সুস্থতা ও সক্ষমতা যাচাইয়ে ১১ সদস্যের একটি প্যানেল গঠন করা হবে।

 প্যানেলের অধিকাংশ সদস্যই থাকবেন চিকিৎসক ও মনোরোগ বিশেষজ্ঞ। মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর ওপর ভিত্তি করে প্রেসিডেন্টের শারীরিক অসুস্থতা প্রমাণের পদক্ষেপ নিয়েছেন ডেমোক্র্যাট দলীয় সদস্যরা। ১৯৬৭ সালে দেশটির প্রেসিডেন্ট জনএফ কেনেডির গুপ্তহত্যার পর ওই সংশোধনী আনা হয়। প্রেসিডেন্ট কোনো কারণে দায়িত্ব পালনে অযোগ্য হলে কী ধরনের ব্যবস্থা নেয়া যাবে সে প্রক্রিয়া যুক্ত করা হয় ওই সংশোধনীতে। রাসকিনের আনা ওই প্রস্তাবে গত বৃহস্পতিবার অন্তত দুই ডজন ডেমোক্র্যাট সদস্য সাক্ষর করেছেন।

 কংগ্রেসের অধিকাংশ সদস্য এই বিলে সমর্থন দিলে প্রেসিডেন্টের দায়িত্ব পাবেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের দায়িত্ব থেকে অপসারণে প্যানেলের ওই মূল্যায়ন বাস্তবায়নে প্রতিনিধি পরিষদ ও সিনেটের দুই তৃতীয়াংশ সদস্যেরও সমর্থন প্রয়োজন হবে। অপরদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন দাবিতে আমেরিকার বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ রাজপথে নেমে প্রতিবাদ-বিক্ষোভে অংশ নিয়েছে।

ট্রাম্পের অভিশংসন দাবিতে নিউ অর্লিন্স, সিয়াটল, ফিলাডেলফিয়া এবং নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের অন্তত ৪৫টি শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভের আয়োজকরা ট্রাম্পের বিরুদ্ধে সংবিধান লংঘন এবং ন্যায়বিচার বাধাগ্রস্ত করার অভিযোগ করেন। সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন-এর বিরুদ্ধে তদন্ত চালাতে এফবিআইকে বিরত রাখার চেষ্টা করেছেন বলে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর এই অভিশংসনের দাবি উঠলো।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top