রাত ৩:০১, সোমবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ অর্থ-বাণিজ্য / জলবায়ু পরিবর্তন ইস্যুতে বিশ্বব্যাংক ঋণ ব্যবসা করছে: টিআইবি
জলবায়ু পরিবর্তন ইস্যুতে বিশ্বব্যাংক ঋণ ব্যবসা করছে: টিআইবি
November 13th, 2016

জলবায়ু পরিবর্তনের নামে বিশ্বব্যাংক ঋণ ব্যবসা করছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) টিআইবি সচেতন নাগরিক কমিটি (সনাক) এবং উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোটের (কিন) যৌথ আয়োজনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ২২ থেকে ২৮ অক্টোবর জলবায়ু ন্যায্যতা সপ্তাহ উপলে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ইফতেখারুজ্জামান সরকারের প্রশংসা করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য সরকার ৪০০ মিলিয়ন ডলারের ফান্ড গঠন করেছে। এ জন্য সরকার আন্তর্জাতিকভাবে পুরুস্কৃতও হয়েছে। তিনি বলেন, সরকারের যে কূটনৈকিত দতা রয়েছে তাতে দায়ী দেশগুলো কাছ থেকে তিপূরণ আদায় করতে পারবে। আশা করছি আগামী সম্মেলনে দেশুগুলোর কাছ থেকে তিপূরণ নিয়ে আসবে সরকার। পাশাপাশি দায়ীরা যাতে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের জন্য দোষী করতে না পারে সে জন্যে পরিবেশ বান্ধব শিল্পকারখানা গড়ে তুলার দাবি জানান তিনি। ৭-১৮ নভেম্বর মরোক্কোর মারাকেশে অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলকে শিল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর বিদ্যমান প্রতিশ্রুতির তুলনায় গ্রিনহাউজ গ্যাস নির্গমন ব্যাপক হারে কমিয়ে নতুন বাধ্যতামূলক প্রতিশ্রুতি দিতে হবে। এ ল্েয বাংলাদেশের অভ্যন্তরীণ সমতাও বাড়াতে হবে। যাতে কার্বন নির্গমন কমানোর বিপরীতে যথাযথ তিপূরণ আদায় করা যায়। প্রতিশ্রুতি অনুসারে শিল্পোন্নত দেশ থেকে সবুজ জলবায়ু তহবিলের প্রতিবছর ১০ হাজার কোটি ডলার প্রদান নিশ্চিত করতে হবে।
 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :