সকাল ১০:২৬, সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ বিনোদন / জন্মদিনে শবনম
জন্মদিনে শবনম
আগস্ট ১৬, ২০১৭

অভি মঈনুদ্দীন : আজ চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী নায়িকা শবনমের জন্মদিন। গত বছর তিনি তার স্বামী বরেণ্য সুরকার ও সঙ্গীত পরিচালক রবিন ঘোষকে হারিয়েছেন। তাকে হারানোর পর অনেকটা একাকী এবং নীরবে নিভৃতেই জীবন যাপন করছেন তিনি। তার একমাত্র ছেলে রনি ঘোষ পেশাগত কাজে বেশিরভাগ সময়ই দেশের বাইরে থাকেন। তবে মায়ের জন্মদিন উপলক্ষে রনি দেশে এসেছেন।

মায়ের জন্মদিনে মায়ের সয্গে সময় কাটাবেন রনি। জন্মদিন প্রসঙ্গে শবনম বলেন,‘ একটা সময় ছিলো যখন জন্মদিনকে ঘিরে অনেক ভালোলাগা ছিলো। কিন্তু এখন আর সেই ভালোলাগাটা নেই। এখন জন্মদিন এলেই শুধু বারবার মনেপড়ে জীবন থেকে আরো একটি বছর চলেগেলো। মৃত্যুর দিকে আরো একধাপ এগিয়ে যাচ্ছি। এসব মনে হলেই মন আরো খারাপ হয়ে যায়।

 তাই জন্মদিন মানে এখন মন খারাপের দিন। আনন্দের দিন নয়। তারপরও সবার কাছে দোয়া চাই যেন যতোদিন বাঁচি-যেন সুস্থ থাকি, ভালো থাকি।’ ১৯৯৮ সালে শবনম কাজী হায়াৎ’র নির্দেশনায় সর্বশেষ ‘আম্মাজান’ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। এই চলচ্চিত্রে তার সহশিল্পী ছিলেন মান্না, আমিন খান ও মৌসুমী। এরপর শবনমকে আর নতুন কোন চলচ্চিত্রে অভিনয়ে দেখা যায়নি। তবে এখনো তার চলচ্চিত্রে অভিনয়ের আগ্রহ আছে। ভালো গল্প, ভালো চরিত্র পেলে নিশ্চয়ই অভিনয় করবেন তিনি, এমনটাই জানালেন শবনম। এদিকে আজ থেকে প্রায় চার দশক আগে প্রয়াত পরিচালক নজরুল ইসলামের নির্দেশনায় শবনম নাদিম জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছিলেন ‘আয়না’ চলচ্চিত্রে। পাকিস্তানের চলচ্চিত্রের ইতিহাসে এটি একটি ব্যাপক ব্যবসা সফল চলচ্চিত্র।

এই চলচ্চিত্রে অভিনয় করে শবনম পাকিস্তানের সর্বোচ্চ সম্মানজনক অ্যাওয়ার্ড ‘নিগার অ্যাওয়ার্ড’ও লাভ করেছিলেন। গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পাকিস্তানের চলচ্চিত্রে চল্লিশ বছরের অভিজ্ঞতা’সহ নানান কিছু শেয়ার করেেত পাকিস্তানে গিয়েছিলেন শবনম। সেখানেই সিদ্ধান্ত হয় শবনম ও নাদিমকে নিয়ে আবার ‘আয়না’ চলচ্চিত্র নির্মিত হবে। চলচ্চিত্রের নাম ‘আয়না-টু’। এটি নির্মাণ করবেন সৈয়দ নূর। যথারীতি এতে অভিনয় করবেন শবনম-নাদিম।

তবে তারা দু’জন মা বাবার ভূমিকায় অভিনয় করবেন। আগামী সেপ্টেম্বরে এর শুটিং শুরু হবে।  নায়ক রাজ রাজ্জাক অভিনীত ‘নাচের পুতুল’ চলচ্চিত্রে রাজ্জাকের বিপরীতে অভিনয় করেছেন শবনম। এই চলচ্চিত্রের ‘আয়নাতে ঐ মুখ দেখবে যখন’ গানটি এখনো দর্শকের মুখে মুখে ফিরে। নাচের পুতুল’র পর তিনি ‘সন্ধি’, ‘সন্দেহ’, ‘কারণ’, ‘সহধর্মিনী’, ‘শর্ত’, ‘যোগাযোগ’, ‘জুলি’, ‘বশিরা’, ‘দিল’সহ আরো বেশ কিছু বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন। অভিনয় জীবনের শুরুতেই শবনম বাংলাদেশের ‘এদেশ তোমার আমার’, ‘রাজধানীর বুকে’ এবং  ‘হারানো দিন’ চলচ্চিত্রে অভিনয় করেন। ছবি ঃ মোহসীন আহমেদ কাওছার।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top