সকাল ৮:০০, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / গর্ভবতী কর্মজীবী নারীদের জন্য জরুরী কিছু টিপস
গর্ভবতী কর্মজীবী নারীদের জন্য জরুরী কিছু টিপস
মার্চ ৯, ২০১৭

করতোয়া ডেস্ক: গর্ভাবস্থা এমন একটি সময় যখন শরীর আপনার আনুগত্য পালন করবে না বরং আপনাকেই শরীরের আনুগত্য মেনে নিতে হয়। গর্ভবতী কর্মজীবী নারীদের জীবন অনেক বেশি চ্যালেঞ্জিং। কিন্তু গর্ভাবস্থা কোন রোগ নয়, তাই আপনি এই সময়েও স্বাভাবিক জীবন যাপন করতে পারেন এবং কর্মক্ষেত্রেও ভালো করতে পারেন যদি কিছু নিয়ম মেনে চলেন। চলুন, তাহলে জেনে নিই গর্ভবতী কর্মজীবী নারীদের জন্য কিছু টিপস।

* আপনার স্ট্রেসের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন। প্রতিটা কর্মক্ষেত্রেই কিছুনা কিছু স্ট্রেস থাকাটা স্বাভাবিক। কিন্তু আপনি আপনার জীবনের সবচেয়ে সুন্দরতম অবস্থাটি পার করছেন। তাই এই সময়টাতে সকল নেতিবাচক চিন্তাকে দূর করে দিন এবং আপনার শরীরের ভেতরে বেড়ে ওঠা ছোট শিশুটিকে নিয়ে ভাবুন।
* গর্ভাবস্থায় আপনার ইমিউন সিস্টেম দুর্বল থাকে বলে সংক্রমণে আক্রান্ত হওয়া খুবই স্বাভাবিক। তাই বাইরের খাবার খাবেন না। নিজেই খাবার তৈরি করে নিয়ে যান অফিসে।
* বিরতি নেয়া আবশ্যক। কাজ থেকে বিরতি নিয়ে কিছুক্ষণ হেঁটে আসুন, দম চর্চা করুন এবং প্রতি দুই ঘন্টা পর পর কিছু খান।
* সচেতনভাবে সোজা হয়ে বসুন। স্বাস্থ্যকর দেহভঙ্গি বজায় রাখাটা খুবই গুরুত্বপূর্ণ বলে এই বিষয়ে সচেতন হোন। যদি আপনার পা ফুলে যায় তাহলে একটি পাদানির উপর পা রাখুন।
* সিঁড়ি এড়িয়ে চলুন । গর্ভাবস্থায় শ্রমসাধ্য কোন কাজ করা থেকে বিরত থাকুন। তাই অফিসে লিফট ব্যবহার করুন।
* কর্মক্ষেত্রে মনোযোগী থাকার জন্য কফি অনেক কার্যকরী হলেও গর্ভকালীন সময়ে কফি বা সিগারেট গ্রহণ করা থেকে বিরত থাকুন। ক্যাফেইন এবং নিকোটিন আপনার গর্ভস্থ শিশুর জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।
* সুপারওমেন হওয়ার চেষ্টা করবেন না। গর্ভাবস্থায়ও আপনি আপনার কাজ চালিয়ে যেতে পারছেন এটাই যথেষ্ট। কিন্তু আপনাকে বুঝতে হবে যে এই সময়ে আপনার শরীর দুর্বল থাকে বলে আপনার বিশ্রাম নেয়া প্রয়োজন। তাই এই সময়ে নিজেকে প্রমাণ করার চেষ্টা করবেন না।
* অফিসে যাওয়া আসার সময় ঝুঁকিপূর্ণ যানবাহন এড়িয়ে চলুন। অনেক বেশি ঝাঁকুনি হলে তা আপনার ও আপনার সন্তানের জন্য ক্ষতিকর হতে পারে।
* প্রচুর পরিমাণে পানি ও জুস পান করুন। হাইড্রেটেড থাকলে বমি বমিভাব দূর হয় এবং পেট ফাঁপা কমতেও সাহায্য করে।
* আপনার পার্সে এবং অফিসের ডেস্কে আপনার জরুরী নাম্বারগুলো রাখুন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top