রাত ১২:৪২, সোমবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং
/ দেশজুড়ে / গঙ্গা ব্যারেজ অন্যত্র নির্মানে কমিটি হচ্ছে
গঙ্গা ব্যারেজ অন্যত্র নির্মানে কমিটি হচ্ছে
এপ্রিল ১২, ২০১৭

রাজবাড়ীর পাংশায় গঙ্গা ব্যারেজ প্রকল্প থেকে সরে এসে কোথায় এই বাঁধ নির্মাণ করা যায় তা খতিয়ে দেখতে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি করবে সরকার।  বুধবার সচিবালয়ে চীনের পানিসম্পদমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের প্রশ্নে এ তথ্য জানান।

রাজবাড়ীর পাংশায় গঙ্গা ব্যারাজ করার যে প্রকল্প হাতে নেওয়া হয়েছিল, তা বাদ দেওয়া হয়েছে বলে জানালেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। এখন বিকল্প খোঁজার জন্য শিগগিরই উচ্চপর্যায়ের একটি কমিটি করে দেওয়া হবে বলেও জানান তিনি। মঙ্গলবার গণভবনে ভারত সফর শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পাংশায় গঙ্গা ব্যারাজ করার যে সমীক্ষাটা করা হয়েছে, সেটা করলে তা আত্মঘাতী হবে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন আনিসুল ইসলাম মাহমুদ। পানিসম্পদমন্ত্রী বলেন, গঙ্গা ব্যারাজ প্রকল্প পুনর্নিরীক্ষণ করা হচ্ছে। মন্ত্রণালয় উচ্চপর্যায়ের একটি কমিটি করবে, যারা অন্য অপশন কী হতে পারে, তা দেখবে। এ কমিটি ১৯৯৬ সালে ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী যে পানি পাওয়া যাচ্ছে, সেটাও কীভাবে ব্যবহার করা হবে, তা দেখবে।এ সময় পাংশায় গঙ্গা ব্যারাজ স্থাপনের প্রকল্প বাদ দেওয়া হয়েছে কি নাÑসাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ওটা পরিত্যক্ত বলতে পারেন। তিনি আরও বলেন, তবে গঙ্গা ব্যারাজ করা নিয়ে কোনো দ্বিমত নেই। কোথায়, কীভাবে করা হবে, সেটা নিয়েই হলো কথা। এ জন্যই বিকল্প ঠিক করার জন্য কমিটি করে দেওয়া হচ্ছে। শিগগিরই এ কমিটি করা হবে।তিনি বলেন, গঙ্গা ব্যারেজ নিয়ে কোনো দ্বিমত নাই।

গঙ্গা ব্যারেজের নকশার ভুল নিয়ে এক প্রশ্নে পানিসম্পদমন্ত্রী বলেন, না, এখানে কথা হচ্ছে ফারাক্কা বাঁধ নিয়ে আজ অনেক কথা উঠছে, সেই জিনিসগুলো যাতে আমাদের ক্ষেত্রে না হয়, পরে যেন কোনো রকম সমস্যায় না পড়ি, সেজন্য আমরা অন্যান্য অল্টারনেটিভস চাচ্ছি। গঙ্গা ব্যারেজ প্রকল্পের পরিকল্পনা পানিসম্পদ মন্ত্রণালয় থেকেই হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, সেখানে বাইরের পরামর্শকরাও ছিলেন। একটার পর একটা বাঁধ হয়েছে, প্রকল্প হয়েছে। এগুলোর কনসেপ্টগুলো বদলাচ্ছে, পাল্টাচ্ছে। সুতারাং আমরা মনে করি- উই শুড বি ওপেন, যাতে আমরা পরে কোনো সমস্যায় না পড়িৃ সেজন্য অন্য কী অপশন আছে সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখছি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top