বিকাল ৫:২৩, সোমবার, ২৯শে মে, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / কমছে ফসলি জমি
কমছে ফসলি জমি
মার্চ ২০, ২০১৭

বাংলাদেশের তিন চতুর্থাংশ মানুষ সরাসরি কৃষি অর্থনীতির সঙ্গে জড়িত। বর্তমানে অপরিকল্পিত আবাসন প্রকল্প, শিল্পায়ন এবং নগরায়নের ফলে ক্রমশ কমছে ফসলি জমির পরিমাণ। আগের একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী গত এক দশকে প্রতি বছরে দেশে ফসলি জমির পরিমাণ ৬৮ হাজার ৭০০ হেক্টর করে কমছে, যা দেশের মোট ফসলি জমির শূন্য দশমিক ৭৩৮ শতাংশ। একইভাবে দেশের বিভিন্ন জায়গায় হারিয়ে যাচ্ছে প্রতিদিন ৯৬ বিঘা জলাভূমি। সে সব জলাভূমিও ভরাট করে ভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে।

 দেশে অপরিকল্পিতভাবে ফসলি জমিতে নানা অবকাঠামো গড়ে উঠছে, কমছে চাষের জমি। বাংলাদেশে ১৭৬০০৮০৪ কৃষক পরিবার রয়েছে। তাদের শতকরা প্রায় ৬০ ভাগই প্রান্তিক পর্যায়ের কৃষক। এই প্রান্তিক কৃষকরা অপেক্ষা করে ধানের ফলনের জন্য আর ধানের আয়ের ওপর নির্ভর করে তৈরি  হয় তাদের সংসারের আয়-ব্যয়ের বাজেট।

 বাংলাদেশকে বিদেশ থেকে খাদ্য আমদানি করতে হচ্ছে না, দেশে পর্যাপ্ত খাদ্য উৎপন্ন হওয়ায় এবং এতে বিদেশ নির্ভরতা কমছে আর গ্রামীণ ক্ষেত্র সৃষ্টি হয়েছে। সরকারের উচিত দেশের কৃষি জমি সংরক্ষণের দিকে নজর দেওয়া এবং ভূমি ব্যবহারের সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা। যেখানে সেখানে কৃষি জমিতে যার খুশি যেমন তেমনভাবে যাতে অবকাঠামো গড়ে তুলতে না পারে সে  ব্যবস্থা গ্রহণ করা জরুরি। সর্ব সাধারণের সচেতনতাও কৃষি জমি হারানোর সমস্যা সমাধানে সহায়ক শক্তি হিসেবে কাজ করতে পারে। 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top