রাত ৩:০০, সোমবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ চট্টগ্রাম / কক্সবাজার থেকে চার শতাধিক রোহিঙ্গা ফেরত
কক্সবাজার থেকে চার শতাধিক রোহিঙ্গা ফেরত
December 26th, 2016

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা আরও চার শতাধিক রোহিঙ্গা কক্সবাজারের বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ চেষ্টার সময় ফেরত পাঠিয়েছে বিজিবি। জেলার উখিয়া উপজেলা ও টেকনাফের নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েণ্ট থেকে সোমবার ভোর পর্যন্ত তাদের ফেরত পাঠানো হয় বলে জানান বিজিবি কর্মকর্তারা।

বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার জানান, সোমবার সকাল ৭টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় উখিয়ার বালুখালী ও আঞ্জুমানপাড়া পয়েন্ট দিয়ে অন্তত ৩৩ রোহিঙ্গা অবৈধভাবে বাংলাদেশে ঢোকার চেষ্টা করলে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়। এছাড়া আরও অন্তত ৩৭০ রোহিঙ্গাকে ফেরত পাঠানোর খবর দিয়েছেন বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মো. আবু রাসেল সিদ্দিকী। তিনি  বলেন, নাফ নদীর হ্নীলা, লেদা ও শাহপরীর দ্বীপ পয়েন্টে জলসীমার শূন্যরেখা অতিক্রম করে ৩৭টি নৌকায় আসা রোহিঙ্গারা অবৈধভাবে বাংলাদেশে ঢোকার চেষ্টা করে। প্রতিটি নৌকায় ১০ থেকে ১৫ জন করে রোহিঙ্গা ছিল। সে হিসেবে তাদের সংখ্যা ৩৭০ জনের বেশি।

বিজিবির টহল দল অভিযান চালিয়ে তাদের মিয়ানমারে ফেরত পাঠিয়েছে। মেজর রাসেল আরও বলেন, গত ১ ডিসেম্বর থেকে এ পর্যন্ত নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশ চেষ্টার সময় রোহিঙ্গা বহনকারী ৪৯৬টির বেশি নৌকা ফেরত পাঠানো হয়েছে। গত ৯ অক্টোবর মিয়ানমারের সীমান্ত রক্ষাবাহিনীর তিনটি নিরাপত্তা চৌকিতে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলার পর দেশটির সেনাবাহিনী অভিযান শুরু করে। সেই থেকে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রায় প্রতিদিন রোহিঙ্গাবাহী নৌকা ফেরত পাঠাচ্ছে বিজিবি। তবু সীমান্ত বাহিনীকে ফাঁকি দিয়ে ঢুকে পড়ছে তারা। আগুন দিয়ে ঘর পুড়িয়ে দেওয়ার পর রাখাইনে কিভাবে হত্যা-ধর্ষণ চলছে সেই বিবরণ সাংবাদিকদের সামনে তুলে ধরেছে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া এসব রোহিঙ্গা।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :