সকাল ১০:২৯, সোমবার, ১লা মে, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / এসএমই খাত সম্প্রসারিত হোক
এসএমই খাত সম্প্রসারিত হোক
মার্চ ১৮, ২০১৭

যে কোনো দেশেরই মূল লক্ষ্য থাকে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন। আর এ প্রয়োজন সরকারি-বেসরকারি ও বিদেশি বিনিয়োগ। একটি দেশের প্রাণ হলো সে দেশের অর্থনীতি। অর্থনীতিকে সচল রাখার জন্য প্রয়োজন আরও বেশি বিনিয়োগ। সাম্প্রতিক বছরগুলোতে এসএমই খাতে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য এটা ভালো খবর।

 কেন্দ্রিয় ব্যাংকের তথ্য মতে জানা যায়, এসএমই খাতে ২০১৬ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ১ লাখ ৪১ হাজার টাকার ঋণ বিতরণ করেছে। এর আগের বছর অর্থাৎ ২০১৫ সালে ঋণ বিতরণ হয়েছিল ১ লাখ ১৫ হাজার ৮৭০ কোটি টাকা। সে হিসেবে গত বছর এসএমই খাতে ঋণ বিতরণ বেড়েছে ২৬ হাজার কোটি টাকা বা ২২ দশমিক ৪৯ শতাংশ।

আর গত বছর এসএমই খাতে ঋণ লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১৩ হাজার ৫০৩৪৩ লাখ টাকা। এতে গত বছর লক্ষ্যমাত্রার ১২৫ শতাংশ ঋণ বিতরণ হয়েছে। তবে এসএমই খাতে ঋণ সরবরাহে বেসরকারি ও রাষ্ট্রীয় খাতের কয়েকটি ব্যাংককে এসএমই শিল্পে ঋণ সরবরাহে সম্পৃক্ত করার সুযোগ রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্প্রসারণ দেশের কর্মক্ষেত্র বৃদ্ধির পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও সহায়ক ভূমিকা পালন করবে  বলে আমরা মনে করি। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্প্রসারণ এ শিল্পের সঙ্গে জড়িতদের উৎসাহিত যেমন করবে।

 তেমনি এসএমই’র উৎপাদিত নানা ধরণের পণ্য আরও বর্ধিত হারে বিদেশে রফতানি হওয়ার সুযোগ তৈরি করবে। এ খাতে বিনিয়োগ বাড়ানোরও বিকল্প নেই। এসএমই খাতে বিনিয়োগ বাড়াতে বিদেশি খাতের ব্যাংকগুলোকে ঋণ সরবরাহের জন্য নীতিগত ও বাস্তব সহযোগিতা দিতে পারে। এসএমই খাতকে আরো শক্তিশালী করতে ঋণ সহায়তা আরো বাড়াতে হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top