রাত ২:১৪, শুক্রবার, ২৫শে মে, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / এরদোগান গণভোটে জয়ী, বদলে যাবে তুরস্ক
এরদোগান গণভোটে জয়ী, বদলে যাবে তুরস্ক
এপ্রিল ১৭, ২০১৭

করতোয়া ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান নিজের নির্বাহী ক্ষমতা নিরঙ্কুশ করার গণভোটে জয়ী হওয়ার কথা ঘোষণা করেছেন। রোববার অনুষ্ঠিত গণভোটে ৫১.৫ শতাংশ ভোটার তুরস্কের ওপর এরদোগানের একচ্ছত্র মালিকানার পক্ষে ভোট দিয়েছেন বলে জানিয়েছেন এরদোগান। গত জানুয়ারি মাসে তুর্কি পার্লামেন্ট সেদেশের সংবিধানের ১৮টি ধারায় বড় ধরনের পরিবর্তন অনুমোদন করে। সংবিধান সংশোধনের পক্ষে ৩৩৯ এবং বিপক্ষে ১৪২ ভোট পড়ে।  ওই সংশোধনী জনগণ পছন্দ করে কিনা তা জানার জন্য রোববারের গণভোট অনুষ্ঠিত হয়।


রোববার রাতে নির্বাচনের ফলাফল ঘোষণা করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, “তুরস্কের ইতিহাসে এই প্রথম জনগণ এত গুরুত্বপূর্ণ একটি পরিবর্তনের ব্যাপারে পার্লামেন্টের আশা-আকাক্সক্ষার প্রতি সম্মান জানিয়েছে। ”তিনি দাবি করেন, “তুরস্কের ইতিহাসে এই প্রথম দেশের শাসনব্যবস্থা জনগণের মতামত নিয়ে পরিবর্তন করা হচ্ছে।  এ কারণেই এর গুরুত্ব এত বেশি।”

 

তুরস্কের নির্বাচনি বোর্ডের পরিচালকও রোববারের গণভোটে ‘হ্যাঁ’ ভোট জয়যুক্ত হয়েছে বলে খবর দিয়েছেন। তিনি জানিয়েছেন, চূড়ান্ত ফলাফল আগামী ১১ থেকে ১২ দিনের মধ্যে ঘোষিত হবে। রজব তাইয়্যেব এরদোগান তার ক্ষমতাকে নিরঙ্কুশ করার পক্ষে ভোট দেয়ার জন্য জনগণকে ধন্যবাদ জানিয়েছেন। তুর্কি জনগণের এ রায় মেনে নেয়ার জন্য তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। সংবিধান সংশোধনের সবগুলো ধারা অবিলম্বে কার্যকর করা হবে বলেও জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top