রাত ২:১৫, শুক্রবার, ২৫শে মে, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / উত্তর কোরিয়ায় আচমকা হামলা চালাতে পারে যুক্তরাষ্ট্র
উত্তর কোরিয়ায় আচমকা হামলা চালাতে পারে যুক্তরাষ্ট্র
এপ্রিল ১৭, ২০১৭

করতোয়া ডেস্ক: ঘোষণা দিয়ে নয়, উত্তর কোরিয়ায় আচমকা আঘাত হানার কথা ভাবতে শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যমগুলো এমনটাই জানিয়েছে। চীনের প্রতিবেশী উত্তর কোরিয়া, তাই ট্রাম্প চান কিম জং উনের বেপরোয়া পরমাণু কর্মসূচির বিরুদ্ধে আগে চীন পদক্ষেপ গ্রহণ করুক। কিন্তু চীন পদক্ষেপ না নিলে আমেরিকা যে চুপচাপ বসে থাকবে না, তেমন বার্তাও দিতে শুরু করেছে ওয়াশিংটন।  আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল এইচআর ম্যাকমাস্টারকে সে বিষয়ে জরুরি নির্দেশও দিয়ে দিয়েছেন ট্রাম্প।

 মার্কিন নৌসেনার প্যাসিফিক কম্যান্ড ইতিমধ্যেই কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপকে উত্তর কোরিয়ার দিকে পাঠিয়ে দিয়েছে। যে দিন থেকে মার্কিন নৌবহর যাত্রা শুরু করেছিল কোরীয় উপদ্বীপের দিকে, সেই দিন থেকেই সুর ক্রমশ চড়াতে শুরু করেছেন কিম জং উন। মার্কিন নৌসেনার দিক থেকে কোনও রকম প্ররোচনা এলেই আমেরিকার মূল ভূখে  পরমাণু হামলা চালানো হবে— এমন হুঁশিয়ারিই দিয়েছে পিয়ংইয়ং। শনিবার পিয়ংইয়ং-এ এক বিরাট সামরিক কুচকাওয়াজের আয়োজন করে কিম জং উন গোটা বিশ্বকে উত্তর কোরিয়ার অস্ত্রসম্ভার সম্পর্কে সচেতন করতে চেয়েছেন।

 উত্তর কোরিয়া ফের ক্ষেপণাস্ত্র ছোড?ার তোড়জোড় করছে এবং ষষ্ঠ পরমাণু বিস্ফোরণটিও ঘটাতে চলেছে, দাবি দক্ষিণ কোরিয়ার।  যদিও ডোনাল্ড ট্রাম্প নিজে সে নিয়ে কোনও মন্তব্য করেননি। কিন্তু নিজের ঘনিষ্ঠ বৃত্তের মাধ্যমে তিনি বার্তা দিয়ে দিয়েছেন উত্তর কোরিয়া আর কোনও প্ররোচনামূলক আচরণ করলে আমেরিকা কঠোর পদক্ষেপ করতে কোনও দ্বিধা করবে না। এদিকে দিন দশেকের মধ্যেই আরেকটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। সর্বশেষ পারমাণবিক ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের পূর্বমুহুর্তে ভূমিতেই বিস্ফোরিত হবার পর উত্তর কোরিয়া আগামী সপ্তাহে আরেকটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে।

এর আগেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপে ব্যর্থ হওয়ার পর অল্প সময়ের মধ্যে দেশটি তা ফের নিক্ষেপে সফলতা দেখিয়েছে। তাই আগামী ২৫ এপ্রিল ফের নতুন করে দূর পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে যাচ্ছে উত্তর কোরিয়া। আর ওইদিন হচ্ছে উত্তর কোরিয়ার ‘মিলিটারি ফাউন্ডেশন ডে’। দিবসটি উদযাপনে নতুন করে পারমাণবিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপের মধ্যে দিয়ে হার না মানা প্রতিজ্ঞা অক্ষুণœ রাখতে চাচ্ছেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top