সন্ধ্যা ৬:৩৯, মঙ্গলবার, ২৫শে জুলাই, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / ইথিওপিয়ায় আবর্জনার স্তূপ ধসে ৪৮ জনের মৃত্যু
ইথিওপিয়ায় আবর্জনার স্তূপ ধসে ৪৮ জনের মৃত্যু
মার্চ ১৩, ২০১৭

করতোয়া ডেস্ক : ইথিওপিয়া রাজধানী আদ্দিস আবাবায় পাহাড়সম এক আবর্জনার স্তূপ ধসে প্রাণ গেছে ৪৮ জনের। এখনও বহু মানুষ আবর্জনার নিচে চাপা পড়ে আছে বলে আশঙ্কা করছেন স্থানীয় কর্মকর্তারা।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আদ্দিস আবাবার উপকণ্ঠে আবর্জনার ওই স্তূপ তৈরি হয়েছে গত পাঁচ দশক ধরে। কয়েকশ মানুষ সেখানে আবর্জনা থেকে বিক্রি করার মত জিনিস কুড়িয়ে জীবন চালিয়ে আসছিলেন। বড় এলাকা নিয়ে ওই ডাম্পিং গ্রুাউন্ডের পাশে তারা গড়ে তুলেছিলেন বেশ কিছু বস্তিঘর। সেগুলো এখন কয়েক হাজার টন আবর্জনার নিচে চাপা পড়েছে।

রয়টার্স জানিয়েছেন, শনিবার রাত ৮টার দিকে রেপ্পি ডাম্প নামের ওই ডাম্পিং সাইটে ধস নামে। মুসা সুলাইমান নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, হঠাৎ তিনি বিকট শব্দ পান এবং ধুলার ঝড় ধেয়ে আসতে দেখেন। তখুনি ওই আবর্জনার স্তূপ ধসে পড়ে। তাবেজু আসরেস নামের একজন বলেন, ‘আমাদের ঘরও ময়লার নিচে চাপা পড়েছে। আমার মা আর তিন বোন রয়েছে সেখানে। জানি না ওদের ভাগ্যে কী ঘটেছে।’ নগর কর্তৃপক্ষের একজন মুখপাত্র বলেছেন, হতাহতদের মধ্যে বহু শিশুও রয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে তারা আশঙ্কা করছেন। বিবিসি জানিয়েছেন, ৪০ লাখ মানুষের শহর আদ্দিস আবাবার প্রতিদিনের আবর্জনা পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ওই রেপ্পি ডাম্পের কাছেই আফ্রিকার প্রথম আবর্জনা থেকে বিদ্যুৎ তৈরির এই কেন্দ্রে গড়ে তোলা হচ্ছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top