বিকাল ৫:১৬, সোমবার, ২৯শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / ‘আমাদের দলে তো কোনো কোহলি নেই’
‘আমাদের দলে তো কোনো কোহলি নেই’
ফেব্রুয়ারি ১৩, ২০১৭

পঞ্চম দিনের ভারতীয় উইকেট বিবেচনায় ব্যাটিংয়ের জন্য তা ছিল বেশ ভালো। স্রেফ ‘বেসিক’ মেনে খেললেই টিকে থাকতে পারত বাংলাদেশ। সংবাদ সম্মেলনে স্বয়ং বিরাট কোহলি বলে গেলেন এই কথা। একটু পর মুশফিকুর রহিম সেই কথা শুনে বললেন, “আমাদের দলে তো কোনো বিরাট কোহলি নেই!”

হায়দরাবাদ টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ বাংলাদেশের টপ অর্ডার। প্রথম ইনিংসে ১০৯ রানে ৪ উইকেট হারিয়েছিল দল। এরপর মুশফিকের অসাধারণ ইনিংস ও সাকিব-মিরাজে অর্ধশতকে দল গিয়েছিল চারশর কাছে।

দ্বিতীয় ইনিংসে যথারীতি ১০৬ রানে পড়েছে ৪ উইকেট। তবে এবার মুশফিক দাঁড়াতে পারেননি। মাহমুদউল্লাহ অর্ধশতক করলেও ছিল না আর কোনো বলার মত ইনিংস। বাংলাদেশ শেষ ২৫০ রানেই।

প্রথম ইনিংসে বাংলাদেশের লড়াইয়ের প্রশংসা করেন কোহলি। কিন্তু দ্বিতীয় ইনিংসে উইকেট খুব বেশি কঠিন না হওয়ার পরও এত অল্পতে গুটিয়ে যাওয়ায় অবাক তিনি।

কোহলির মন্তব্য শুনে মুশফিক নিজেদের তুলনা করতে চাইলেন কোহলির মাপেই।

“বিরাট কোহলির মতো যদি বেসিক সবার হতো তাহলে আমাদের ৫০ গড়ের ব্যাটসম্যান থাকত। এতজন ব্যাটসম্যান লাগতো না, ৭ উইকেটও লাগত না। চার জন ব্যাটসম্যান নিয়েই ম্যাচ ড্র করা যেত। দুর্ভাগ্যবশত আমাদের দলে কোন বিরাট কোহলি নেই।”

বাংলাদেশ অধিনায়কের দাবি, দলের ব্যাটসম্যানরা ‘বেসিক’ খেলারই চেষ্টা করেছে।

“সাকিব কিন্তু বাজে শট খেলেনি, তারপরও আউট হয়ে গেছে। এখানে সবাই বেসিক ক্রিকেটই খেলার চেষ্টা করেছে। রিয়াদ ভাই যেভাবে আউট হয়েছে, সেটাতে তার দোষ দেওয়া যায় না। সাব্বির লাইন মিস করেছে। যেটা হয়নি, আমার মনে হয় এই কন্ডিশনে আমার আরও কতক্ষণ খেলার সুযোগ তৈরি করতে পারতাম। সেটা আমরা পারিনি। এই জায়গাতেই একটু কাজ করা দরকার।”

বেসিক নিয়ে ভারতীয় অধিনায়কের মন্তব্যে হয়ত একটু আঁতে ঘা লেগেছে বাংলাদেশ অধিনায়কের। মুখে হাসি নিয়ে বললেও উত্তরে বোঝা গেল, খুব খুশি নন!

“সামনে এমন ‍সুযোগ থাকলে আমি চেষ্টা করবো আমার বেসিকটা যেন আরও শক্ত থাকে। যেন বেসিক দিয়ে টেস্ট ড্র করতে পারি!”

তবে মুশফিক মন্তব্যটিকে যেভাবেই নিন, এই উইকেটে পড়ে থাকতে নিশ্চয়ই কোহলি হওয়ার দরকার নেই। কামরুল ইসলাম রাব্বিই তো প্রায় দেড় ঘণ্টা টিকে থাকলেন। ব্যাটসম্যানদেরও সেই প্রতিজ্ঞা থাকলে নিশ্চয়ই পারতেন!

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top