সন্ধ্যা ৬:৪৫, মঙ্গলবার, ২৫শে জুলাই, ২০১৭ ইং
/ জাতীয় / আজ পবিত্র শবেবরাত
আজ পবিত্র শবেবরাত
মে ১১, ২০১৭

করতোয়া ডেস্ক : আজ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত। আরবি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতকে বলা হয় ‘শবেবরাত’। এই রাত মুক্তির রাত। এই মহিমান্বিত রাতকে পবিত্র কোরআনে ‘লাইলাতুল মোবারাকা’ বা ‘বরকতময় রাত’ বলে অভিহিত করা হয়েছে। ফার্সি ‘শব’ শব্দটির অর্থ রাত, আর ‘বরাত’ শব্দের অর্থ ভাগ্য। বিশেষ এ রাতে মহান আল্লাহতায়ালা আগামী এক বছরের জন্য মানুষের রিজিক, জন্ম-মৃত্যু ইত্যাদি বিষয় নির্ধারণসহ তার সৃষ্ট জীবের ওপর অসীম রহমত নাজিল করে থাকেন বলে এ রাতকে শবেবরাত বা ভাগ্যরজনী বলা হয়। পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে শবেবরাত সৌভাগ্যের রজনী হিসেবে পরিচিত। শবেবরাতের রাতের গুরুত্ব সম্পর্কে হজরত আলী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেনÑ ‘রাসূলুল¬াহ (সা.) বলেছেনÑ যখন অর্ধ শাবান রাত উপস্থিত হয় তোমরা সেই রাতে (নামাজ ও ইবাদতে) সম্পূর্ণ জাগ্রত থাক এবং পরের দিন রোজা রাখ। কেননা এই রাতে আল্ল¬াহতায়ালা সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই এই নিকটতম আসমানে অবতীর্ণ হন এবং বলতে থাকেনÑ কোনো ক্ষমা প্রার্থনাকারী আছ কী, যাকে আমি ক্ষমা করে দিতাম। কোনো রিজিক প্রার্থনাকারী আছ কী, তাকে আমি বিপদমুক্ত করতাম। এভাবে আরও আরও ব্যক্তিকে ডাকেনÑ যতক্ষণ না ফজর হয়।’ অপরদিকে শবেবরাত পবিত্র মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে আসে। আজ সূর্যাস্তের পরই শুরু হবে পবিত্র এ রজনী। কাল সূর্যোদয়ের আগ পর্যন্ত এ রাতের ফজিলত অব্যাহত থাকবে। আল্ল¬াহর রহমত লাভের আশায় ইবাদত-বন্দেগি, নফল নামাজসহ বিশেষ ইবাদত-বন্দেগি ও নানা কর্মসূচির মাধ্যমে এ রাতটি পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানগণ।

বিশেষ গুরুত্বের সঙ্গে এ রাতটি কাটাবেন মুসলমানরা। এরাতে স্বজনদের কবর জিয়ারত ও সাধ্যমতো দান-খয়রাত করা হয়। আত্মীয়-স্বজন ও গরিবদের মাঝে খাবার বিতরণ কার হয়। শবেবরাত উপলক্ষে আজ মসজিদে মসজিদে মিলাদ মাহফিল, নফল নামাজ, জিকির-আসকার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। অনেকে নফল রোজা রাখেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করেছে ইসলামিক ফাউন্ডেশন। এ উপলক্ষে বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, হামদ-নাত ও ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে। পরে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এ রাতের পবিত্রতা রক্ষায় আজ সন্ধ্যা থেকে ঢাকা মহানগর এলাকায় সব ধরনের আতশবাজি ও পটকা ফোটানো এবং বিস্ফোরক দ্রব্য ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধসহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ডিএমপি। এ উপলক্ষে প্রিন্ট মিডিয়াগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হয়েছে। বিটিভিসহ ইলেক্ট্রনিক মিডিয়াগুলোতে প্রচার করা হবে বিশেষ অনুষ্ঠানমালা। শবেবরাত উপলক্ষে আজ সব সংবাদপত্র অফিস ছুটি থাকবে। তাই আগামীকাল শুক্রবার কোনো পত্রিকা প্রকাশ হবে না। তবে পবিত্র শবেবরাত উপলক্ষে সরকারি ছুটি পালিত হবে শুক্রবার।  

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top