বিকাল ৪:২০, শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং
/ Top News / আওয়ামী লীগই বিএনপিকে অনুসরণ করে : ফখরুল
আওয়ামী লীগই বিএনপিকে অনুসরণ করে : ফখরুল
মে ১২, ২০১৭

স্টাফ রিপোর্টার : বেগম খালেদা জিয়ার ‘ভিশন-২০৩০’ আওয়ামী লীগের ‘রূপকল্প-২০২১’ থেকে চুরি করে তৈরি বলে ক্ষমতাসীন দলের নেতাদের বক্তব্য প্রত্যাখ্যান করে ‘পুরোটাই উদ্ভাবনের ফসল’ বলে দাবি করেছে বিএনপি। আওয়ামী লীগ বরাবরই বিএনপিকে অনুসরণ করেছে এমন দাবি করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি বরাবরই ভিশনারি রাজনৈতিক দল।

 

২০০১ সালে আমরাই প্রথম ভিশন দিয়েছিলাম। পরে আওয়ামী লীগ তা অনুসরণ করেছে। এ রকম বহু ক্ষেত্রেই তারা আমাদের অনেক দর্শন ও কর্মসূচি অনুসরণ করেছে। এতে আমাদের আপত্তি নেই বরং গৌরব অনুভব করি। সুতরাং ‘ভিশনটা আওয়ামী লীগ প্রথম দিয়েছে, তাদেরকে আমরা অনুসরণ করেছি’- এটা একেবারেই অসত্য একটা বক্তব্য।  


গত বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির ভিশন-২০৩০ নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্যের প্রতিক্রিয়ায় এসব কথা বলেন ফখরুল। এর আগে, ভিশন-২০৩০ নিয়ে ওবায়দুল কাদের তার প্রতিক্রিয়ায় বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগের ধারণা চুরির অভিযোগ তুলেন। এর জবাবে মির্জা ফখরুল আওয়ামী লীগের বিরুদ্ধে বিএনপিকে অনুসরণ করার অভিযোগ তুলে বলেন, তারা প্রেসিডেন্ট জিয়া ও বেগম খালেদা জিয়াকে অনুসরণ করেছে। জিয়াউর রহমান একদলীয় শাসন ব্যবস্থা থেকে বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন।


 তখন এই আওয়ামী লীগ জিয়াউর রহমানের আমলে নিবন্ধিত হয়ে রাজনীতি শুরু করে। বাংলাদেশে রাজনীতি, অর্থনীতি, বাণিজ্য, কৃষি, শিল্পায়ন ও রাষ্ট্রব্যবস্থাসহ সব ক্ষেত্রে আধুনিকায়ন ও ইতিবাচক সংস্কারগুলো জিয়াউর রহমান ও খালেদা জিয়ার হাত ধরেই এসেছে। তিনি বলেন, মুক্তবাজার অর্থনীতি ও ভ্যাট বিএনপির অবদান। কৃষিখাতে উন্নয়ন, খাদ্য ও বস্ত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, পাবলিক পরীক্ষায় নকল বন্ধ, যোগাযোগ, নারী শিক্ষা ও অবকাঠামোগত উন্নয়নে যুগান্তকারী অবদান বিএনপির। নারী ও শিশু, যুব শক্তি, মুক্তিযোদ্ধা, প্রবাসী ও আইটি মন্ত্রণালয় বিএনপিই স্থাপন করেছে। মুক্তিযোদ্ধাদের তালিকা ও ইতিহাস প্রণয়নের উদ্যোগ বিএনপির, আওয়ামী লীগের নয়।


আওয়ামী লীগের ‘ভিশন ২০২১-৪১’ এর প্রসঙ্গ টেনে বিএনপির মহাসচিব বলেন, তারা ভিশন দিয়েছিল। বাংলাদেশের অবস্থাটা এখন কী? এই ভিশনের সঙ্গে মিল কতটুকু? আজকে মাননীয় প্রধান বিচারপতি বলছেন যে, দেশে আইনের শাসন নেই। অথচ তাদের ভিশনে প্রথম কথা ছিলো-আইনের শাসন প্রতিষ্ঠা করবেন, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করবেন। এ কথাগুলো নিশ্চয়ই আমরা ভুলে যাইনি। তিনি আরো বলেন, আওয়ামী লীগ ভিশন দিলেও তা বাস্তবায়ন করে না, সেই যোগ্যতা তাদের নেই। তারা দলীয়করণ, লুটপাট, দুর্নীতি, অত্যাচার, অপশাসন আর গলাবাজি ও ধাপ্পাবাজিতে লিপ্ত। তাদের দিন বদলের ঘোষণা এখন এক করুণ পরিহাসে পরিণত হয়েছে।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top