সকাল ১০:০৪, রবিবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং
/ Today Lead / অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার প্রত্যাশা
দৈনিক করতোয়ার ৪২ বছরে পদার্পণ উদযাপন
অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার প্রত্যাশা
আগস্ট ১২, ২০১৭

কেক কেটে দৈনিক করতোয়া পত্রিকার ৪২তম বছরে পদার্পণ উদযাপন করেছেন পত্রিকাটির সম্পাদক মোজাম্মেল হক। শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় পত্রিকাটির ঢাকা অফিসে অনাড়ম্বর এক অনুষ্ঠানে সাংবাদিক নেতাদের সঙ্গে নিয়ে এই কেক কাটেন তিনি। স্বাধীনতার পর ১৯৭৬ সালে বগুড়া থেকে দৈনিক করতোয়া পত্রিকার যাত্রা শুরু হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দিনভর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ভালোবাসায় সিক্ত হয় দৈনিক করতোয়া পরিবার। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে সাংবাদিক নেতারা করতোয়া পত্রিকার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। পত্রিকাটি একইসঙ্গে একটি সুন্দর ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে এবং মৌলবাদ-উগ্রবাদ-জঙ্গিবাদের বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালন অব্যাহত রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

শুভেচ্ছা বক্তব্যে উত্তরবঙ্গসহ সারাদেশে দৈনিক করতোয়ার অগণিত পাঠক, সাংবাদিক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান পত্রিকাটির সম্পাদক মোজাম্মেল হক। মহান মুক্তিযুদ্ধের চেতনায় বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ ও সৃজনশীল লেখনীর মধ্য দিয়ে ভবিষ্যতে পত্রিকাটি আরো সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। দৈনিক করতোয়া পরিবারকে ৪২তম বছরে পদার্পণের শুভেচ্ছা জানিয়ে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, স্বাধীনতার পর দৈনিক করতোয়া আঞ্চলিক পত্রিকা হিসেবে যাত্রা শুরু করলেও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ ও সৃজনশীল লেখনীর মাধ্যমে আঞ্চলিকতার গন্ডি পেরিয়ে পত্রিকাটি বর্তমানে সমগ্র দেশজুড়ে তার সুদৃঢ় অবস্থান তৈরি করে নিয়েছে। একটি সুন্দর ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে পত্রিকাটি কাজ করে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। দৈনিক করতোয়া পত্রিকার উত্তরোত্তর সাফল্যও কামনা করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি শাবান মাহমুদ বলেন, দৈনিক করতোয়া আঞ্চলিক পত্রিকা হিসেবে বগুড়া থেকে যাত্রা শুরু করলেও বর্তমানে এটি একটি জাতীয় পত্রিকা। পত্রিকাটির ঢাকায় যে অফিস রয়েছে তা অনেক জাতীয় পত্রিকার নেই। একটি সুন্দর বাংলাদেশ বিনির্মাণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণে পত্রিকাটি সবসময় দায়িত্বশীল ভূমিকা পালন করেছে। এছাড়া প্রগতি, গণতন্ত্র, অসাম্প্রদায়িক রাজনীতি ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে এবং মৌলবাদ, উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে সাহসী ও আপসহীন ভূমিকা পালন করে যাচ্ছে। ডিইউজের আহ্বানে সাড়া দিয়ে দৈনিক করতোয়ার সাংবাদিক-কর্মকর্তা-স্টাফদের ‘বৈশাখী ভাতা’ প্রদান করায় পত্রিকাটির সম্পাদক মোজাম্মেল হককে অভিনন্দন জানান এই সাংবাদিক নেতা। দৈনিক করতোয়ার উত্তরোত্তর সাফল্য কামনা করে এই সাংবাদিক নেতা আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যতের নানাবিধ চ্যালেঞ্জ মোকাবেলা করে পত্রিকাটি শতবর্ষ পূর্ণ করবে এবং সামনের দিকে এগিয়ে যাবে। করতোয়া পরিবারকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে সংগঠনটির সভাপতি সাখাওয়াৎ হোসেন বাদশা বলেন, দৈনিক করতোয়া গণমানুষের পত্রিকা। বাংলাদেশে গণতন্ত্রকে সামনের দিকে এগিয়ে নেয়ার সংগ্রামে পত্রিকাটির অগ্রণী ভূমিকা রয়েছে। একটি সুন্দর সমাজ-রাষ্ট্র বিনির্মাণে পত্রিকাটি তার অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হককে একজন ‘সাংবাদিকবান্ধব সম্পাদক’ হিসেবেও অভিহিত করেন এই সাংবাদিক নেতা।

দৈনিক করতোয়ার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, বয়সের দিক থেকে করতোয়া বাংলাদেশের তৃতীয় বৃহত্তম পত্রিকা। দৈনিক সংবাদ ও ইত্তেফাকের পরেই এর অবস্থান। বৃহত্তর উত্তরবঙ্গে অপ্রতিদ্বন্দ্বীহীনভাবে চলা করতোয়া পত্রিকাটি বস্তনিষ্ঠ সংবাদ পরিবেশনার মধ্য দিয়ে সমগ্র দেশেই তার সুদৃঢ় অবস্থান তৈরি করে নিতে সক্ষম হয়েছে। বাংলাদেশ প্রেস কাউন্সিলের পুনরায় সদস্য নির্বাচিত হওয়ায় দৈনিক করতোয়া সম্পাদককে অভিনন্দন জানান এই সাংবাদিক নেতা।

ডিআরইউ’র সাধারণ সম্পাদক মুরসালীন নোমানী বলেন, দৈনিক করতোয়া পত্রিকা পেশাদারিত্ব বজায় রেখে অত্যন্ত সুনামের সাথে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও সেটা বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এরপর দৈনিক করতোয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, দৈনিক ভোরের  দর্পণ, দৈনিক গড়ব বাংলাদেশ, মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড ও মাইওয়ান ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজ, ওয়ালটন গ্রুপ, ন্যাশনাল প্রিন্টিং প্রেসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পত্রিকাটির সম্পাদককে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন-দৈনিক ভোরের দর্পণ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক নাসরিন হায়দার, দৈনিক নওরোজ সম্পাদক শামসুল হক দুররানী, দৈনিক অগ্রসর সম্পাদক মোস্তফা হোসেন চৌধুরী, দৈনিক আমার বার্তার সম্পাদক মো: জসিম উদ্দিন, দৈনিক গড়ব বাংলাদেশের প্রধান সম্পাদক ডা. উজ্জ্বল কুমার রায়, দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হকের সহধর্মিণী রিনা মোজাম্মেল, মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড ও মাইওয়ান ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজের হেড অব ব্রান্ড এন্ড কমিউনিকেশন কেএমজি কিবরিয়া, ওয়ালটন গ্রুপের অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) ফিরোজ আলম, প্রিন্সিপাল অফিসার আব্দুল্লাহ আল মামুন, জনসংযোগ কর্মকর্তা আরজু হোসাইন, টয়ো ইঙ্ক-এর স্বত্বাধিকারী মোহাম্মদ জাকির হোসেন, দৈনিক আমাদের কণ্ঠ পত্রিকার নির্বাহী সম্পাদক নিয়াজী সেলিম আহম্মেদ, সাপ্তাহিক বর্তমান চাকরির বাজার পত্রিকার সম্পাদক মোহাম্মদ হাফিজুর রহমান, এভেনিউ বিল্ডার্স এর ব্যবস্থাপনা পরিচালক আজগর আলী ও জেনারেল ম্যানেজার জাকির হোসেন, জিসান ইন্টারন্যাশনাল ঊর্ধ্বতন কর্মকর্তা রঞ্জন দা, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক মাহমুদুর রহমান খোকন, চিফ রিপোর্টার সৈয়দ আহমেদ অটল, যুগ্ম-বার্তা সম্পাদক এম এস সাহাব, মফস্বল সম্পাদক জয়নাল আবেদিন, স্পোর্টস ইনচার্জ আমিনুল হক মল্লিক, স্টাফ রিপোর্টার সুলতানুর রহমান, রুদ্র রাসেল, মাহফুজ সাদি, রাজকুমার নন্দী, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আলী আজম সিদ্দিকী, সাব-এডিটর আঞ্জুমান আরা মুন, রেজাউল করিম শামীম, জেনারেল ম্যানেজার মো: শহিদুর রহমান বুলু, ঊর্ধ্বতন কর্মকর্তা মো. খবির উদ্দিন, কমার্শিয়াল ম্যানেজার মো. আহসান আলী সরকার, সিনিয়র বিজ্ঞাপন ম্যানেজার মো. মামুনুর রশিদ, হিসাবরক্ষণ কর্মকর্তা শেখ নওরোজ আহমেদ, করতোয়া অনলাইনে কর্মরত আরকে রাজু, সার্কুলেশন ম্যানেজার মোহাম্মদ হেলাল উদ্দিন, করতোয়া কুরিয়ার সার্ভিসের জিএম গাজী মোস্তাক আহমেদ টিপু, পার্সেল ম্যানেজার জাহাঙ্গীর আলম প্রমুখ। পরে আমন্ত্রিত অতিথিদের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক এবং মধ্যাহ্নভোজে আপ্যায়িত করা হয়।

শিবগঞ্জ (বগুড়া) : দেশের  উত্তরাঞ্চলের বহুল প্রচারিত  ও সর্বাধিক জনপ্রিয় পত্রিকা দৈনিক করতোয়ার ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শনিবার সন্ধ্যায় বগুড়ার শিবগঞ্জ সাপ্তাহিক তৃণমূল বার্তা কার্যালয়ে কেক কর্তন করা হয়। কেক কর্তন করেন দৈনিক করতোয়ার শিবগঞ্জ প্রতিনিধি ও পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক। এসময় উপস্থিত ছিলেন, পৌর কাউন্সিলর হারুনুর রশিদ, সাইফুল ইসলাম, মমিনুল ইসলাম, খ ম শামীম, আবু সাঈদ, শাহিনুর ইসলাম, আব্দুল মতিন, মাওলানা ওসমান গণি, জহুরুল ইসলাম, দৈনিক ভোরের দর্পণ শিবগঞ্জ প্রতিনিধি আব্দুর রউফ রুবেল, উপজেলা ছাত্রলীগ সভাপতি রিজ্জাকুল ইসলাম রাজু, শাহেন শাহ, তৃণমূল বার্তার আবু সাঈদ ফটু, বিশিষ্ট ব্যবসায়ী রাসেল আহমেদ। অনুষ্ঠান শেষে বিশেষ দোয়া খায়ের অনুষ্ঠিত হয়।

কালাই(জয়পুরহাট) : উত্তরবঙ্গের সর্বাধিক প্রচারিত, পাঠকনন্দিত পত্রিকা দৈনিক করতোয়ার ৪২তম বর্ষে পদার্পণ উপলক্ষে জয়পুরহাটের কালাইয়ে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা। শনিবার কালাই প্রেসক্লাব কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় ক্লাবের সাধারণ সম্পাদক এড. আজহারুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা করেন সহ-সভাপতি ও করতোয়ার কালাই উপজেলা প্রতিনিধি মো. অফির উদ্দিন, সহ-সভাপতি মো. আতাউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এটিএম সেলিম সরোয়ার, ব্যবসায়ী শহিদুল ইসলাম ফকির প্রমুখ। এর আগে সকাল সাড়ে ১০টায় কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।  

ধামরাই (ঢাকা) : ঢাকার ধামরাইয়ে দৈনিক করতোয়ার ধামরাই প্রতিনিধি ও ধামরাই প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক এম শাহীন আলমের উদ্যোগে শনিবার ধামরাই উপজেলা হল রুমে দৈনিক করতোয়ার ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এসময় উপজেলা পরিষদের প্রধান গেইট থেকে একটি র‌্যালি বের হয়ে ধামরাই বাজারের প্রধান প্রধান সড়ক প্রদর্শন করে। পরে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা শেষে কেক কেটে ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ধামরাই উপজেলা দুর্নীতি দমন প্রতিরোধ কমিটির সভাপতি, শরিফবাগ আফাজ উদ্দিন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ তোফাজ্জল হোসেন টিপু। বিশেষ অতিথি ছিলেন এডভোকেট আবুল কালাম মিজানুর রহমান, এডভোকেট আমিনুর রহমান, আওয়ামী সেচ্ছাসেবক লীগ নেতা ডা. জিয়াউর রহমান সিকদার, ধামরাই সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান খান হাবিব। এসময় উপস্থিত ছিলেন, দেশ টিভির সিনিয়র রিপোর্টার বাবু দীপক চন্দ্র পাল, ধামরাই প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী ইমাম জান কায়ছার, কালের কন্ঠের ধামরাই প্রতিনিধি আবু হাসান, ধামরাই প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনিস-উর-রহমান স্বপন, দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মিজানুর রহমান, বিজয় টিভি ধামরাই প্রতিনিধি জুলহাস উদ্দিন প্রমুখ।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে দৈনিক করতোয়ার সাফল্যের ৪২ বছরপূর্তি  উদযাপিত হয়েছে। শনিবার সকালে মানিকগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (উপ-সচিব) মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানুর সভাপতিত্বে অনন্যের মাঝে সহ সভাপতি সাইফুদ্দিন আহম্মেদ নান্নু, সাধারণ সম্পাদক অতিন্দ্র চক্রবর্তী বিপ্লব, সাবেক সভাপতি আ.ফ.ম নুর তাজ আলম বাহার, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক শাহানুর ইসলাম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আশরাফুল আলম লিটন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আর.এস মঞ্জুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

গাজীপুর : গাজীপুরে দৈনিক করতোয়া পত্রিকার ৪২তম বর্ষে পদার্পণ উপলক্ষে আলোচনা সভা, কেক কাটা ও আনন্দ শোভা যাত্রার মধ্যে দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। শনিবার গাজীপুর সদর প্রেসক্লাবে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। দৈনিক করতোয়ার গাজীপুর সংবাদদাতা হাফিজুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন গাজীপুর সদর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. আফাজ উদ্দিন কাঁইয়া, গাজীপুর সদর প্রেসক্লাবের সভাপতি ও এশিয়ান টিভির গাজীপুর জেলা প্রতিনিধি মো. আবু বকর সিদ্দিক, গাজীপুর সদর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাজিম উদ্দিন, দৈনিক নবরাজের প্রতিনিধি ওবাইদুল ইসলাম, টিবিএন টোয়েন্টিফোর ডট কমের শেখ সবুজ আহম্মেদ তুষার, আজকের আলোকিত সকালের ব্যুরো চিফ এনামুল হক, দৈনিক নববাণী পত্রিকার এস.এম.হিমু সরকার, দৈনিক বিজয় পত্রিকার জেলা ব্যুরো চিফ শারমিন সুলতানা মিতু, সাইদুর রহমান, রুদ্র বাংলার মিজানুর রহমান, সাপ্তাহিক জনতার নিঃশ্বাসের মনির হোসেন, লুৎফর রহমান, অখিল চন্দ্র ও নাসির উদ্দিন মোল্লাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top