সন্ধ্যা ৬:৩৭, বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / অবৈধ পথে দেদার মোবাইল সেট আসছে
অবৈধ পথে দেদার মোবাইল সেট আসছে
জানুয়ারি ৪, ২০১৭


দেশে মোবাইল ফোনের বাজারে ২৫ শতাংশের বেশি সেট অবৈধভাবে আসছে। সরকার এখান থেকে ৫শ কোটি টাকার বেশি রাজস্ব হারাচ্ছে। বিটিআরসি এই বাজার বন্ধ করার নানা উদ্যোগ নিলেও কোন কাজ হচ্ছে না।

 অবৈধভাবে আমদানি করা মোবাইল সেট বাজার থেকে তুলে নেয়ার জন্য বিটিআরসি কয়েকটি অভিযান পরিচালনা করেছে। কিন্তু তাতে অবৈধভাবে মোবাইল সেট আসা বন্ধ হয়নি। তবে অবৈধভাবে আসা মোবাইল সেটের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা হয়েছে। এসব মোবাইল সেট আসা বন্ধ করা হবে। অবৈধভাবে মোবাইল সেটের কারণে সরকার রাজস্ব হারাচ্ছে। মোবাইল সেট আমদানি করতে বিটিআরসির কাছ থেকে অনুমতি নিতে হয়।

 দেশে এক শ্রেণীর আমদানিকারক রয়েছে তাদের কোন লাইসেন্স নেই। লাগেজ বা অন্য কোন উপায়ে তারা নামী দামী ব্রান্ডের মোবাইল সেট দেশে নিয়ে আসছে। এর বিরুদ্ধে বিটিআরসি সোচ্চার থাকলেও কোনভাবেই অবৈধভাবে আসা মোবাইল আমদানি রোধ করতে পারছে না। গত কয়েক মাসে বিভিন্ন মার্কেটে অভিযান চালিয়ে অবৈধ পথে আসা কয়েক লাখ মোবাইল সেট জব্দ করা হয়েছিল। যেসব মার্কেটে অভিযান চালানো হয় ওই সব মার্কেটে আবার পুরোদমে অবৈধভাবে আসা মোবাইল বিক্রি হচ্ছে। বাজারে এ ধরনের সেটের সংখ্যা ২৫ শতাংশের বেশি। দেশে প্রতি বছর মোবাইল সেটের বাজার প্রায় ৭ হাজার কোটি টাকার।

 এর মধ্যে অবৈধভাবে আসা মোবাইল সেটের বাজার ১ হাজার ৮৭৫ কোটি টাকার ওপরে। কয়েক বছর ধরে এই বাজার ক্রমাগত বাড়ছেই। অবৈধভাবে আসা মোবাইল ফোনের বাজার দিন দিন হুমকি হয়ে উঠছে। শুধু তাই নয়, এসব মোবাইল সেট কিনে ক্রেতারা প্রতারণার শিকার হচ্ছেন। এই মোবাইল সেটগুলো- কোন গ্যারান্টি-ওয়ারেন্টি থাকে না। কোন সমস্যা হলে বিক্রেতা এর দায় নেয় না। এ বছর দেশে প্রায় ৩ কোটি মোবাইল সেট অবৈধভাবে এসেছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top